কীভাবে আপনি সহজেই ওয়ার্ডপ্রেসে কাস্টম পোস্ট টাইপ এবং লুপগুলি তৈরি করবেন তা শিখতে চান?

 

মূলত, ওয়ার্ডপ্রেস আপনাকে আপনার সাইটের জন্য বিভিন্ন ধরণের পোস্ট টাইপ তৈরি করে পোস্ট এবং পৃষ্ঠাগুলির বাইরে যাওয়ার অনুমতি দেয়।

এই ব্লগে, আমরা আপনাকে ওয়ার্ডপ্রেসে কাস্টম পোস্ট টাইপ তৈরির সর্বোত্তম উপায় বলব। আমরা আপনাকে দুটি পদ্ধতি দেখাব এবং আপনার কাছে যেটা সহজ দেখায় সেটা পছন্দ করতে পারেন। আপনি নিজেই কাস্টম পোস্ট টাইপ  তৈরি করতে পারেন এবং আপনার পছন্দসই যেকোনো নামে দিয়ে কল করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও চলচ্চিত্রের পর্যালোচনা ওয়েবসাইট চালনা করেন তবে আপনার সম্ভবত “movie reviews’  পোস্ট টাইপ তৈরি করা প্রয়োজন। এই পোস্ট টাইপের অন্যান্য কাস্টম ফিল্ড এবং এমনকি নিজস্ব কাস্টম ক্যাটেগরি থাকতে পারে। পোস্ট টাইপের  অন্যান্য উদাহরণ হ’ল পোর্টফোলিও, প্রশংসাপত্র, রিয়েল এস্টেট , বিজ্ঞাপন ইত্যাদি ।

আপনি আরও দেখতে পাবেন যে আমরা ক্যাটেগরি বা ট্যাগের পরিবর্তে কাস্টম ট্যাক্সনোমি ব্যবহার করছি।

সুতরাং, কীভাবে আপনার নিজের ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেসে কাস্টম পোস্ট টাইপ তৈরি করবেন তা এখন দেখে নেওয়া যাক।

 

পদ্ধতি ১. প্লাস্টিন সহ – একটি কাস্টম পোস্ট টাইপ তৈরি করা

ওয়ার্ডপ্রেসে একটি কাস্টম পোস্ট টাইপ তৈরি করার সহজ পদ্ধতি হল একটি প্লাগইন ব্যবহার করে। এই পদ্ধতিটি নতুনদের ব্যাবহার করতে পরামর্শ দেওয়া হয় কারণ এটি নিরাপদ এবং খুব সহজ।

আপনাকে প্রথমে Custom Post Type UI প্লাগইন ইনস্টল এবং এক্টিভ করতে হবে। পরে, প্লাগইনটি আপনার ওয়ার্ডপ্রেস এডমিনে CPT UI নামে একটি নতুন মেনু আইটেম যুক্ত করবে।

এখন CPT UI তে যান  ➡️  কাস্টম পোস্ট টাইপ তৈরি করার জন্য “Add/Edit Post Type” এ ক্লিক করুন ।

custom post type
Creating Custom Post type

প্রথমত , আপনার কাস্টম পোস্ট টাইপের জন্য আপনাকে একটি স্লাগ দিতে হবে। এই স্লাগটি URL এ এবং ওয়ার্ডপ্রেস ক্যোয়ারিতে ব্যবহৃত হবে, সুতরাং এতে কেবল অক্ষর এবং সংখ্যা এবং স্পেস ছাড়াই থাকতে পারে । এর নীচে, আপনার কাস্টম পোস্ট টাইপের জন্য আপনাকে বহুবচন এবং একবচন নাম দেওয়া দরকার।

দ্বিতীয়ত , আপনি সেখানে “Populate additional labels based on chosen labels” নামক একটি লিঙ্ক দেখতে পাচ্ছেন। এটিতে ক্লিক করার দ্বারা নীচের অংশে থাকা বাকি লেবেলগুলি পূরণ হয়ে যাবে । অথবা আপনি নিজের পছন্দ অনুযায়ী পূরণ করতে পারেন।

এর পরে, আপনি সেটিংসে অপসন পাবেন। এখান থেকে আপনি আপনার পোস্ট টাইপের জন্য আলাদা আলাদা এট্রিবিউটস সেট আপ করতে পারেন। প্রতিটি অপসন সেখানে সংক্ষিপ্ত বিবরণ সহ প্রদর্শিত হবে।

জেনারেল সেটিংসের নীচে, আপনি অপসনটি দেখতে পাবেন option to select which editing features this post type would support । আপনি যে অপসন অন্তর্ভুক্ত করতে চান তা কেবল সিলেক্ট করুন।

custom post type code
োption to select which editing features this post type would support

অবশেষে, আপনার কাস্টম পোস্টের টাইপ তৈরি করতে ‘Add Post Type’ বাটনে ক্লিক করুন। হয়ে গেলো, আপনি সফলভাবে আপনার কাস্টম পোস্টে টাইপ তৈরি করেছেন। আপনি আপনার কন্টেন্ট যুক্ত করা শুরু করতে পারেন।

আপনার ওয়েবসাইটে কীভাবে আপনার কাস্টম পোস্টের লুপ প্রদর্শন করাবেন তা আমরা আপনাকে দেখাব।

 

পদ্ধতি ২. ম্যানুয়ালি একটি কাস্টম পোস্ট টাইপ তৈরি করা

প্লাগইনটি ব্যবহার করার অসুবিধা হলো আপনি যদি প্লাগইন ডিএক্টিভেট করেন তবে আপনার কাস্টম পোস্টেগুলি অদৃশ্য হয়ে যাবে এবং এডমিন ড্যাসবোর্ড থেকে পাওয়া যাবে না।

আপনি যদি কোনও ক্লায়েন্টের সাইটে কাজ করছেন এবং অন্য কোনও প্লাগইন ইনস্টল করতে না চান তবে আপনি নিজের থিমের functions.php তে প্রয়োজনীয় কোড যুক্ত করে ম্যানুয়ালি আপনার কাস্টম পোস্ট টাইপ তৈরি করতে পারেন ।

প্রথমত, আমরা আপনাকে একটি দ্রুত এবং সম্পূর্ণ কার্যকর উদাহরণ দেখাব যাতে এটি কীভাবে কাজ করে তা আপনি বুঝতে পারবেন। এই কোডটি একবার দেখুন:

 // Our custom post type function  

function custom_post_type_testimonial() {
        $labels = [
		"name" => __( "Testimonials" ),
		"singular_name" => __( "Testimonial"),
	];

	$args = [
		"label" => __( "Testimonials" ),
		"labels" => $labels,
		"description" => "",
		"public" => true,
		"publicly_queryable" => true,
		"show_ui" => true,
		"show_in_rest" => true,
		"rest_base" => "",
		"rest_controller_class" => "WP_REST_Posts_Controller",
		"has_archive" => true,
		"show_in_menu" => true,
		"show_in_nav_menus" => true,
		"delete_with_user" => true,
		"exclude_from_search" => false,
		"capability_type" => "post",
		"map_meta_cap" => true,
		"hierarchical" => true,
		"rewrite" => [ "slug" => "testimonial_slug", "with_front" => true ],
		"query_var" => true,
		"menu_icon" => "dashicons-pressthis",
		"supports" => [ "title", "editor", "thumbnail", "comments", "author" ],
		"taxonomies" => [ "texonomy_slug_if_it_has" ],
		"show_in_graphql" => false,
	];
       register_post_type( "testimonial_slug", $args );
}

add_action( 'init', 'custom_post_type_testimonial' );


এই ফাংশনটি যা করে তা হলো এটি একটি পোস্ট টাইপ ‘Testimonials’ অ্যারের সাথে নিবন্ধভুক্ত করে। আরগুমেন্টসগুলি আমাদের কাস্টম পোস্ট-টাইপের অপশন ।

এই অ্যারের দুটি অংশ রয়েছে, প্রথম অংশটি লেবেলের জন্য । দ্বিতীয় অংশে has_archive, slug, taxonomies, এবং menu_icon যেমন ব্লক সমর্থন সাপোর্ট করে এমন অন্যান্য আরগুমেন্টসগুলি রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন, আমরা এই কোড সহ কাস্টম পোস্ট টাইপে আরও অনেক অপশন যুক্ত করেছি। এটি টাইটেল, এডিটর, থাম্বনেইল, কমেন্টস এবং আরও অনেক কিছু যুক্ত করবে।

হয়ে গেলো, আপনি সফলভাবে আপনার কাস্টম পোস্ট টাইপ তৈরি করেছেন। আপনি আপনার কন্টেন্ট যুক্ত করা শুরু করতে পারেন। আপনার ওয়েবসাইটে কীভাবে আপনার কাস্টম পোস্টের টাইপের লুপ প্রদর্শন করবেন তা আমরা আপনাকে দেখাব।

About Sohan Yusuf

I’m an expert in WordPress including site-builders. I can code in HTML, CSS, PHP, JS & SQL. I helped more than 100 businesses to succeed online and improve their web presence. .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *